সম্পত্তির অধিকার: স্বামী ও শ্বশুরবাড়ির সম্পত্তিতে স্ত্রীর কতটুকু অধিকার আছে? আইন কি বলে জেনে নিন


wife right over property of husband and in laws


আইনি বিধান কি-

যে ব্যক্তির সাথে মহিলাটি বিয়ে হয়েছে তার যদি স্ব-অর্জিত সম্পত্তি থাকে, তবে এ বিষয়ে নিয়ম-কানুন একদম স্পষ্ট। একজন ব্যক্তির স্ব-অর্জিত সম্পত্তি, তা জমি, বাড়ি, অর্থ, গহনা বা অন্য কিছু হোক না কেন, সম্পত্তি যিনি করেছেন সেই ব্যক্তির একক এবং একচেটিয়া অধিকার।

সে তার সম্পত্তি বিক্রি করতে পারে, বন্ধক রাখতে পারে, উইল লিখতে পারে এমনকি কাউকে দান পর্যন্ত করতে পারে। এই সম্পর্কিত সমস্ত অধিকার তার কাছে রয়েছে।

স্বামী জীবিত থাকাকালীন সম্পত্তি দাবি করতে পারবেন না-

একজন মহিলা তার স্বামীর জীবদ্দশায় অর্জিত সম্পত্তি কখনো দাবি করতে পারে না। স্ত্রীকে তার সম্পত্তির সহ-মালিক হিসেবে যুক্ত করা সম্পূর্ণভাবে স্বামীর উপর নির্ভর করে। যদি স্বামী মারা যাবার আগে উইলে স্ত্রীর নাম অন্তর্ভুক্ত না করে অন্য কারোর  নামে সম্পত্তি দিয়ে দেন, তবে এই অবস্থায়ও স্ত্রীর সম্পত্তিতে আর কোনো অধিকার থাকে না। সামগ্রিকভাবে, স্বামীর তার অর্জিত সম্পত্তির মালিকানা সম্পর্কিত সমস্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে।

 শ্বশুর-শাশুড়ির সম্পত্তিতে অধিকার

শশুর শাশুড়ির সম্পত্তির ওপরও সাধারণ অবস্তায় মহিলাদের কোন অধিকার থাকে না। নাতো তাদের জীবিত থাকাকালীন নাতো উনাদের মৃতটুর পর। শশুর শাশুড়ি মারা যাবার পর সেই সম্পত্তির অধিকার তাদের ছেলেদের কাছে চলে যায়। কিন্তু কোন অবস্তাতে যদি শশুর শাশুড়ির মৃতটুর পর স্বামীরও মৃতটু হয় তাহলে তখন সেই সম্পত্তির অধিকার  মহিলাদের কাছে চলে যায়। কিন্তু এখানে শর্ত হল- শশুর শাশুড়ি মৃতটুর আগে সেই সম্পত্তির মালিকানা যেন অন্য কাউকে দিয়ে না যায়। 

স্বামীর মৃত্যুর পর স্ত্রীর সম্পত্তির অধিকার

যখন একজন ব্যক্তি তার স্ব-অর্জিত সম্পত্তি সম্পর্কে উইল না লিখেই মারা যান, তখন সেই সম্পত্তির অধিকার সম্পর্কে স্পষ্ট আইন রয়েছে। এই অবস্তায় সেই বাক্তির অর্জিত সম্পত্তির অধিকার তার মা ও বিধবা স্ত্রীর কাছে চলে যায়এখানে এটিও গুরুত্বপূর্ণ যে ব্যক্তি উইল লিখে সম্পত্তির উপর অন্য কাউকে অধিকার দেয়নি।