PM Kishan Nidhi: চলতি মাসের এই তারিখেই কৃষকদের অ্যাকাউন্টে ঢুকবে পিএম সন্মান নিধির ১৬ তম কিস্তির টাকা।


কৃষকদের বড়সড়ো সুখবর দিল মোদি সরকার। চলতি মাসের এই তারিখেই আপনাদের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে, প্রধানমন্ত্রী কিষান সন্মান নিধির ১৬ তম কিস্তির টাকা। কবে এই টাকা জমা পড়বে সেই তারিখ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।


তবে এবারে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির 16 তম কিস্তি টাকা পাওয়ার আগে আপনাদের অবশ্যই করতে হবে এই ২টো কাজ। এই ২টি কাজ না করতে পারলে আপনাদের একাউন্টে কিন্তু আর প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির টাকা ঢুকবে না।

প্রথমে আমরা জানি যে কোন ২টি কাজ আপনাদেরকে করতে হবে।


১) কেন্দ্র সরকারের তরফ থেকে মূলত যে সকল নির্দেশ দেওয়া হয়েছে তার মধ্যে একটি হচ্ছে এই প্রকল্পের আওতায় থাকা প্রত্যেক কৃষককে কিষান ক্রেডিট কার্ড প্রকল্পের আওতায় অন্তর্ভুক্ত হতে হবে। কিষান ক্রেডিট কার্ডের মাধ্যমে যেমন অল্প সুদে কৃষকদের ঋণ দেওয়া হয়ে থাকে, ঠিক সেই রকম আবার কৃষকদের জন্য বীমা কভারও থাকে। সুতরাং এই কাজটি করলে কৃষকদের উপকারই হবে।

2) অন্যদিকে কাজটি করতে হবে সেটা হচ্ছে ই-কেওয়াইসি। e-Kyc অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই জানা যাচ্ছে। গুরুত্বপূর্ণ এ কাজটি সময়ের আগে না করা হলে কৃষকরা যে টাকা পেতেন সেই টাকা আর আসবে না। এর আগেও এই গুরুত্বপূর্ণ কাজের জন্য একাধিকবার কেন্দ্রের তরফ থেকে কৃষকদের নির্দেশ দেওয়া হয়েছে। এই কাজটি করার মূল উদ্দেশ্য হচ্ছে জালিয়াতি ঠেকিয়ে যাতে আরো বেশি সংখ্যক যোগ্য কৃষকদের কাছে এই প্রকল্পের টাকা পৌঁছে দেওয়া।

পিএম কিষান সম্মান নিজের 16 তম কিস্তি কবে একাউন্টে ঢুকবে?


কেন্দ্র সরকারের তরফে জানানো হয়েছে পিএম কিষান নিধির ১৬ তম কিস্তি আগামী ২৮ শে ফেব্রুয়ারী ২০২৪ তারিখে দেওয়া হবে। এই তারিখে পিএম কিষান নিজের অন্তর্গত কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা হয়ে যাবে।

আরও পড়ুন : 

কারা কারা প্রধানমন্ত্রী কৃষাণ নিধির জন্য যোগ্য?


কিসান সম্মান নিজের জন্য কিন্তু একটা নির্দিষ্ট যোগ্যতা রয়েছে। এই প্রকল্পটি শুধুমাত্র সেই সমস্ত কৃষকদের জন্যই উপলব্ধ যাদের প্রকৃতপক্ষে চাষযোগ্য জমি রয়েছে। এবং যেই সমস্ত কৃষকরা IRT ফাইল করেন না।

কিভাবে বুঝবেন যে, আপনাদের অ্যাকাউন্টে পিএম কিষান নিধির ১৬তম কিস্তির টাকা ঢুকেছে কিনা?


১) প্রথমে পিএম সন্মান নিধি প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট pmkishan gov.in এ যান
২) এরপর স্ট্যাটাস লিংকে ক্লিক করুন।
৩)এরপর মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন আইডি চেক করুন।
৪)এবার আপনার রেজিষ্টার করা মোবাইলে একটি ওটিপি আসবে, সেটিকে নির্দিষ্ট জায়গায় লিখুন।
৫) এবার ডেটা ট্যাবটি বেছে নিন।

ভালো লাগলে Share করে দেবেন।