প্রাথমিক মামলায় এবার চাঞ্চল্যকর মোড়, অভিষেকের সংস্থার আরও সম্পত্তির হদিশ! হাইকোর্টে জানাল ED

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় চাঞ্চল্যকর মোড়। আরও সম্পত্তির হদিস মিলেছে বলে এদিন আদালতে জানিয়েছে তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate)। সূত্রের খবর, এইদিন আদালতে ইডির দাবি শুনে বেশ ক্ষেপেই গিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা।

তদন্তের গতিবিধির উপর প্রশ্ন তুলেছেন বিচারপতি। সেই সাথে মামলার শুনানিতে সমস্ত রিপোর্ট পেশ করার নির্দেশ দিয়েছেন তিনি।

প্রাথমিক নিয়োগ সংক্রান্ত মামলার শুনানির সময় ইডির আইনজীবী ধীরাজ ত্রিবেদী বলেন, নিয়োগ সংক্রান্ত মামলায় আরও বেশকিছু অবৈধ সম্পত্তির হদিশ মিলেছে। তদন্তকারী কর্মকর্তারা সেইসব সম্পত্তির জড় খোঁজার চেষ্টা করছে। এইকথা শুনেই বিচরপতি অমৃতা সিনহার ভর্ত্‍সনার সুরে বলেন, 'সম্পত্তি চিহ্নিত করা হয়ে থাকলে এত সময় লাগছে কেন?'

ইডির আইনজীবী জবাবে উত্তর দেন, ইতিমধ্যেই সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করেছে তদন্তকারীরা। সেই সাথে অপরাধীদেরও চিহ্নিত করা হচ্ছে বলে খবর। ইতিমধ্যেই এক অভিযুক্তের কণ্ঠস্বরের নমুনা পরীক্ষা করা হয়েছে। সেই রিপোর্ট চলে এলে তদন্তে গতি পাবে বলে জানান ইডির আইনজীবী। পাল্টা জবাবে বিচারপতি সিনহা বলেন, 'এ ভাবে সময় চলে গেলে প্রত্যেকে তদন্তের বাইরে চলে যাবে। তখন আর কিছু পাবেন না। এত দিনের সব পদক্ষেপ কাজে আসবে না। আর কত দিন লাগবে?'

এই প্রশ্নেরও জবাবে তিনি বলেন, 'প্রতিটি পদক্ষেপে আমরা মামলায় জড়িয়ে পড়ছি। যে কোনও নির্দেশকেই চ্যালেঞ্জ করা হচ্ছে।' পাল্টা প্রশ্নে বিচারপতি অমৃতা সিং বেশ স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, এই কাজ মোটেও সহজ নয়। দুর্নীতির জট যত বেশি ঘন হবে ততই সমস্যা বাড়বে। জবাবে ইডির আইনজীবী ত্রিবেদী বলেন, সবকিছু জেনেই লড়াইতে নেমেছে তদন্তকারী কর্মকর্তারা। সবরকম চেষ্টাই করা হচ্ছে। এবং আগামী শুনানির মধ্যে সমস্ত রিপোর্ট দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

পূর্বে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংস্থা লিপ্স অ্যান্ড বাউন্ডসের সম্পত্তির বিবরণ দিয়েছিল ইডি। সেই রিপোর্ট দেখে বিশেষ কিছু প্রশ্ন উত্থাপন করেছিল বিচারপতি অমৃতা সিনহা। বিচারপতি প্রশ্ন তোলেন, ২০১৪ সালের পর থেকে অভিষেক ব্যানার্জির সম্পত্তি কীভাবে বেড়েছে? তার এই সম্পত্তি বৃদ্ধির উত্‍স কী? পাশাপাশি লিপস অ্যান্ড বাউন্ডসের ছ'জন ডিরেক্টরের সম্পত্তির খতিয়ানও দেখতে চেয়েছেন তিনি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ