DA মামলা নিয়ে বড় আপডেট দিল মামলাকারী সংগঠন, মিলল সুখবর?

রাজ্য সরকার তাদের কর্মীদের প্রাপ্য মহার্ঘ্য ভাতা(DA) দিচ্ছে না, এই মর্মে আন্দোলন চালাচ্ছেন বিভিন্ন সংগঠন। DA নিয়ে মামলাও হয়েছে সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্টে শুনানি নিয়ে এবার পাওয়া গেল বড় আপডেট।

প্রায় তিন মাস অপেক্ষার পর এবারও রাজ্যের ডিএ (Dearness Allowance) মামলা উঠল না সুপ্রিম কোর্টে (Supreme Court)। মামলাটি তালিকাভুক্ত ছিল শীর্ষ আদালতের বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের বেঞ্চে। তবে এইদিন সময়ের অভাবে মামলাটির শুনানি হয়নি বলে খবর‌।

স্বাভাবিকভাবেই টেনশন বেড়েছে আন্দোলনকারীদের মধ্যে।

এইদিন রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় জানিয়েছেন, তালিকার ৬০ নম্বরে অন্তর্ভুক্ত ছিল এই মামলাটি। তবে আজ ৪০ নম্বর মামলার শুনানির পরেই বিচারপতিরা আদালত ছেড়ে চলে যান। মূলত সময়ের অভাবেই বকেয়া মহার্ঘ ভাতা বা ডিএ(DA) মামলার শুনানি হয়নি শীর্ষ আদালতে।

বিগত বহুদিন ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীরা। ২০১৬ সালে প্রথম এই মামলা ওঠে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালে (স্যাট)-এ। এরপর মামলাটি নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ।

সেবার হাইকোর্টের তরফে নির্দেশ দেওয়া হয় সমস্ত কর্মচারীদের বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে। এমনকি ডিএ প্রদানের জন্য সময়সীমাও বেঁধে দিয়েছিল হাইকোর্ট। এরপর ২০২২ সালের ২০ মে মামলা ওঠে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। সেখান থেকেও নির্দেশ দেওয়া হয় সরকারি কর্মীদের পঞ্চম বেতন কমিশনের আওতায় বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে।

এরপর সময়সীমা শেষ হওয়ার ঠিক আগেই রিভিউ পিটিশন জমা দেয় রাজ্য। সেখানেও একই নির্দেশ হওয়ায় রাজ্য সরকার পৌঁছায় সুপ্রিম কোর্টে। সেই মামলাটিরই শুনানি হওয়ার কথা ছিল সোমবার। এর আগেও প্রায় ১১ বার মামলাটি শুনানির জন্য উঠেছিল‌। তবে প্রতিবারই কোনও না কোনও কারণে মামলাটি পিছিয়ে যায়। যে কারণে স্বাভাবিকভাবেই ১২ তম শুনানির দিকে তাকিয়ে ছিল রাজ্যের সরকারি কর্মচারীরা। কিন্তু সেখানেও কিছু না হওয়ায় রীতিমত আশঙ্কায় কর্মচারীরা। তবে তারা আশাবাদী যে, সুপ্রিম কোর্টের নির্দেশ ও তাদের পক্ষেই যাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ