Budget 2024 Highlights: মূল ১৫টি ঘোষনা। কি কি পেলেন দেশবাসী

Budget 2024 Highlights


2024-25 আর্থিক বছরের জন্য অন্তর্বর্তী কেন্দ্রীয় বাজেট 1 February অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে পেশ করেছেন। এটি ছিল বর্তমান FM কর্তৃক উপস্থাপিত ষষ্ঠ বাজেট এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট।
লোকসভা নির্বাচনের পর নতুন সরকার গঠনের পর এই বছরের জুলাইয়ে পূর্ণ বাজেট পেশ করা হবে।

অন্তর্বর্তী বাজেট 2024-25 এর হাইলাইটস
**প্রত্যক্ষ, পরোক্ষ করের হারে কোন পরিবর্তন নেই
**সরকার ₹25,000 (2009-10 পর্যন্ত) এবং 2010-11 থেকে 2014-15 পর্যন্ত ₹10,000 পর্যন্ত আয়কর দাবি প্রত্যাহার করেছে । এতে প্রায় এক কোটি করদাতা উপকৃত হবেন
**ভাড়া বাড়িতে বসবাসকারী মধ্যবিত্তদের নিজেদের বাড়ি কিনতে বা তৈরি করতে সাহায্য করার জন্য একটি প্রকল্প চালু করা হবে
**সার্বভৌম সম্পদ বা পেনশন তহবিল দ্বারা করা স্টার্ট-আপ এবং বিনিয়োগের জন্য কর সুবিধা 1 বছর 31 মার্চ, 2025 পর্যন্ত বাড়ানো হয়েছে
**মূলধন ব্যয় 11% বেড়ে 11.11-লক্ষ কোটি টাকা হয়েছে
**FY25-এর জন্য রাজকোষ ঘাটতি 5.1% অনুমান করা হয়েছে, FY24-তে সংশোধিত অনুমান (5.8%) থেকে কম
সরকার আগামী অর্থবছরে ₹14.13-লক্ষ কোটি ঋণ নেবে , যা FY24-এর ₹15.43 লাখ কোটি থেকে কম
**FY25 এর জন্য নামমাত্র জিডিপি প্রবৃদ্ধি 10.5% অনুমান করা হয়েছে
**কেন্দ্রীয় পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ (CPSEs) থেকে মপ-আপ FY25-এর জন্য ₹50,000 কোটিতে অনুমান করা হয়েছে, FY24-এ ₹30,000 কোটি থেকে
**FY25 এর জন্য মোট কর রাজস্ব লক্ষ্য 11.46% বেড়ে ₹38.31-লক্ষ কোটি হয়েছে, FY24-তে ₹34.37 লক্ষ কোটি থেকে
**প্রত্যক্ষ কর সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ₹21.99-লক্ষ কোটি, যেখানে পরোক্ষ করের লক্ষ্য ₹16.22-লক্ষ কোটি
**2014 সালের আগে অর্থনীতির অব্যবস্থাপনা নিয়ে একটি শ্বেতপত্র প্রকাশ করবে সরকার
**রাজ্য এবং স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করে পরবর্তী প্রজন্মের সংস্কারগুলি উন্মোচন করা হবে
**জনসংখ্যা বৃদ্ধির চ্যালেঞ্জ এবং জনসংখ্যাগত পরিবর্তন মোকাবেলায় সরকার উচ্চ ক্ষমতাসম্পন্ন প্যানেল গঠন করবে

আয়কর থেকে শুরু করে সবুজ শক্তি এবং পর্যটন, আসুন 2024 সালের বাজেটের 14টি মূল হাইলাইটগুলি একবার দেখে নেওয়া যাক:
আমি আমদানি শুল্ক সহ প্রত্যক্ষ এবং পরোক্ষ করের হারে কোনো পরিবর্তনের প্রস্তাব করছি না," সীতারমন তার বাজেট বক্তৃতায় উল্লেখ করেছেন।
এই বাজেটে কর ব্যবস্থায় কোনো পরিবর্তন দেখা না গেলেও, এফএম ঘোষণা করেছে যে গত 10 বছরে কর সংগ্রহ দ্বিগুণেরও বেশি হয়েছে। তিনি আরও উল্লেখ করেন যে ট্যাক্স রিটার্নের গড় প্রক্রিয়াকরণের সময় এই বছর 10 দিনে কমিয়ে আনা হয়েছে।
অবকাঠামো উন্নয়ন
পরবর্তী বছরের জন্য এই খাতে ব্যয় 11.1 শতাংশ বাড়িয়ে 11.11 লক্ষ কোটিতে উন্নীত করা হচ্ছে, এফএম ঘোষণা করেছে। এটি জিডিপির ৩.৪ শতাংশ।
রেলওয়ে
এফএম সীতারামন ঘোষণা করেছেন যে যাত্রীদের নিরাপত্তা, সুবিধা এবং আরাম বাড়ানোর জন্য 40,000টি সাধারণ রেল বগিকে বন্দে ভারতে রূপান্তর করা হবে। মেট্রো রেল এবং নমো ভারত সহ মূল রেল অবকাঠামো প্রকল্পগুলি আরও শহরে প্রসারিত করা হবে।
লক্ষপতি দিদি' স্কিম
FM ঘোষণা করেছেন যে নয় কোটি নারী নিয়ে 83 লক্ষ SHG (স্ব-সহায়তা গোষ্ঠী) ক্ষমতায়ন এবং স্বনির্ভরতার সাথে গ্রামীণ আর্থ-সামাজিক ল্যান্ডস্কেপ পরিবর্তন করছে। তাদের সাফল্য ইতিমধ্যে প্রায় এক কোটি নারীকে 'লক্ষপতি দিদি' হতে সহায়তা করেছে। সাফল্যে উচ্ছ্বসিত, 'লক্ষপতি দিদি'-এর লক্ষ্য 2 কোটি থেকে বাড়িয়ে 3 কোটি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিদ্যুৎ
ছাদের উপর সোলারাইজেশনের মাধ্যমে, 10 মিলিয়ন পরিবার প্রতি মাসে 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পেতে সক্ষম হবে। এই প্রকল্পটি অযোধ্যায় শ্রী রাম মন্দিরের পবিত্রতার ঐতিহাসিক দিনে প্রধানমন্ত্রীর সংকল্প অনুসরণ করে, এফএম নির্মলা সীতারামন বলেছেন। এটি বিনামূল্যে সৌর বিদ্যুৎ থেকে পরিবারের জন্য বার্ষিক ₹ 15,000-18,000 পর্যন্ত সাশ্রয় করতে এবং বিতরণ সংস্থাগুলির কাছে উদ্বৃত্ত বিক্রি করতে সহায়তা করবে, উল্লেখ করেছেন সীতারামন।
বৈদ্যুতিক যানবাহন
সরকার উত্পাদন এবং চার্জিং অবকাঠামোকে সমর্থন করে ইভি ইকোসিস্টেমকে প্রসারিত ও শক্তিশালী করবে, অর্থমন্ত্রী বলেছেন। পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্কের জন্য ই-বাসের বৃহত্তর গ্রহণকে পেমেন্ট নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে উৎসাহিত করা হবে, তিনি যোগ করেছেন।
“ইভি এবং হাইব্রিড যানবাহন গ্রহণের মূল বাধা মোকাবেলায় - পাবলিক চার্জিং স্টেশনের ঘাটতি, যা 2023 সালের মার্চের মধ্যে রেকর্ড করা 6,586টি স্টেশন থেকে স্পষ্ট - ভারত সরকারের 2024-25 কেন্দ্রীয় বাজেট একটি এগিয়ে-চিন্তার কৌশল উপস্থাপন করে৷ চার্জিং স্টেশনের সংখ্যা বৃদ্ধিতে মনোযোগী বিনিয়োগের মাধ্যমে বৈদ্যুতিক গাড়ির ইকোসিস্টেমকে উৎসাহিত করা এবং যথেষ্ট পরিমাণে প্রসারিত করা এর লক্ষ্য। এই উদ্যোগটি ভারতের ইভি ল্যান্ডস্কেপকে রূপান্তরিত করার, পরিসরের উদ্বেগ কাটিয়ে উঠতে এবং ভবিষ্যতের জন্য একটি কার্যকর, টেকসই পরিবহন সমাধান হিসাবে বৈদ্যুতিক যানবাহনকে প্রচার করার ক্ষেত্রে একটি ভিত্তিপ্রস্তর।"
পর্যটন
এফএম ঘোষণা করেছে যে বিশ্বব্যাপী আইকনিক পর্যটন কেন্দ্রগুলির ব্র্যান্ডিং এবং বিপণনের ব্যাপক উন্নয়নে রাজ্যগুলিকে উৎসাহিত করা হবে। সুযোগ-সুবিধা ও সেবার মানের উপর ভিত্তি করে একটি রেটিং সিস্টেম স্থাপন করা হবে। এই উন্নয়নগুলির অর্থায়নের জন্য রাজ্যগুলিকে দীর্ঘমেয়াদী সুদ-মুক্ত ঋণ প্রদান করা হবে। লাক্ষাদ্বীপ সহ আমাদের দ্বীপগুলিতে বন্দর সংযোগ, পর্যটন পরিকাঠামো এবং সুযোগ-সুবিধার জন্য প্রকল্পগুলি নেওয়া হবে। এটি কর্মসংস্থান সৃষ্টিতেও সাহায্য করবে, বলেছেন এফএম সীতারামন৷
আয়ুষ্মান ভারত
আয়ুষ্মান ভারত কভার সমস্ত অঙ্গনওয়াড়ি এবং আশা কর্মীদের প্রসারিত করা হবে, অর্থমন্ত্রী সীতারমন ঘোষণা করেছেন। তিনি আরও যোগ করেছেন যে সমস্ত মা ও শিশু স্বাস্থ্যসেবা প্রকল্পগুলিকে একটি ব্যাপক প্রকল্পের আওতায় আনা হবে। 
প্রধানমন্ত্রী আবাস যোজনা
কোভিডের কারণে চ্যালেঞ্জ সত্ত্বেও, প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ) বাস্তবায়ন অব্যাহত রয়েছে এবং কেন্দ্র তিন কোটি বাড়ির লক্ষ্যমাত্রা অর্জনের কাছাকাছি। পরিবারের সংখ্যা বৃদ্ধির ফলে উদ্ভূত প্রয়োজনীয়তা মেটাতে আগামী পাঁচ বছরে আরও দুই কোটি ঘর নেওয়া হবে, বলেছেন সীতারামন।
কৃষি এবং খাদ্য প্রক্রিয়াকরণ
এফএম ঘোষণা করেছে যে কৃষি খাতে মূল্য সংযোজন এবং কৃষকদের আয় বাড়ানোর প্রচেষ্টা জোরদার করা হবে। প্রধানমন্ত্রী কিষাণ সম্পদ যোজনা 38 লক্ষ কৃষক উপকৃত হয়েছে এবং 10 লক্ষ কর্মসংস্থান সৃষ্টি করেছে। মাইক্রো ফুড প্রসেসিং এন্টারপ্রাইজ যোজনার প্রধানমন্ত্রী আনুষ্ঠানিককরণ 2.4 লক্ষ SHG এবং ষাট হাজার ব্যক্তিকে ক্রেডিট লিঙ্কেজে সহায়তা করেছে। অন্যান্য স্কিমগুলি ফসল কাটার পর লোকসান কমাতে এবং উৎপাদনশীলতা ও আয়ের উন্নতির প্রচেষ্টার পরিপূরক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ