ভারতীয় রেলের নতুন ৫টি নিয়ম - পরের বার ট্রেনে ওঠার আগে অবশ্যই জেনে নিন।

ভারতীয় রেলের নতুন ৫টি নিয়ম - পরের বার ট্রেনে ওঠার আগে অবশ্যই জেনে নিন।


দূরপাল্লার যাতায়াতের ক্ষেত্রে আমরা ট্রেনে যাতায়াত করাটাই বেশী পছন্দ করি। যদিও বর্তমানে ট্রেনের থেকে বিমানের চাহিদাটা কিছু খানি বেড়েছে। তবুও বেশ কিছু শ্রেণীর মানুষ রয়েছেন যারা ট্রেনে যাতায়াত করাটাই বেশি পছন্দ করেন। তো আপনাদের মধ্যে যারা যারা ট্রেনে যাতায়াত করেন, তাদের জন্য কিন্তু বড়সড় খবর। ভারতীয় রেলের তরফ থেকে ৫টি নতুন নিয়ম জারি করা হয়েছে। তো চলুন এক এক করে আমরা পাঁচটি নিয়ম সম্বন্ধে বিস্তারিত জানি।

ভারতীয় রেলের নতুন ৫টি নিয়ম - পরের বার ট্রেনে ওঠার আগে অবশ্যই জেনে নিন।দূরপাল্লার যাতায়াতের ক্ষেত্রে আমরা ট্রেনে যাতায়াত করাটাই বেশী পছন্দ করি। যদিও বর্তমানে ট্রেনের থেকে বিমানের চাহিদাটা কিছু খানি বেড়েছে। তবুও বেশ কিছু শ্রেণীর মানুষ রয়েছেন যারা ট্রেনে যাতায়াত করাটাই বেশি পছন্দ করেন। তো আপনাদের মধ্যে যারা যারা ট্রেনে যাতায়াত করেন, তাদের জন্য কিন্তু বড়সড় খবর। ভারতীয় রেলের তরফ থেকে ৫টি নতুন নিয়ম জারি করা হয়েছে। তো চলুন এক এক করে আমরা পাঁচটি নিয়ম সম্বন্ধে বিস্তারিত জানি।


** সুখবর: মার্চ মাস থেকে আরম্ভ হবে বন্দে ভারত স্লিপার ট্রেন, ঘোষণা করলেন রেলমন্ত্রী।

মার্চ মাস থেকে শুরু হবে বন্দে ভারত স্লিপার ক্লাস ট্রেন। মোদি সরকার ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে বন্দে ভারত  ট্রেন চালু করার প্রস্তুতি নিচ্ছে। চেন্নাইয়ের প্যারামবোর এন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে দশটি ট্রেন তৈরি করা হচ্ছে। রোল আউট শুরু হবে ফেব্রুয়ারি শেষ সপ্তাহ থেকে।
রেলমন্ত্রী জানিয়েছেন, মুম্বাই এবং হাওড়ার মধ্যে নতুন বন্দে ভারত স্লিপার ট্রেনের একাধিক ইউনিটের ট্রায়াল চালানোর প্রস্তুতি চলছে। এরপরে প্রয়োজন অনুযায়ী আরো ট্রেন প্রস্তুত করা হবে। চব্বিশ ঘণ্টার মধ্যে দিল্লি থেকে দেশের যেকোনো কোনায় যাত্রীদের পৌঁছানোর প্রস্তুতি নিচ্ছে রেল। এবং এই ট্রেন রেলের সেই উদ্দেশ্যকে সফল করবে।

ভাড়া কত হবে?

যদিও বন্দে ভারত স্লিপার ট্রেনের ভাড়া কত হবে সেই ব্যাপারে এখনো ক্লিয়ারলি কিছু জানানো হয়নি। কিন্তু সেই ট্রেনের ভাড়া যে সাধারণ সুপারফাস্ট ট্রেনের থেকে বেশি হবে, সেটা কিন্তু বলাই বাহুল্য। রেল আধিকারিকদের মতে, বন্দে ভারত ট্রেনের ভাড়া বিমান চলাচলের ভাড়ার চেয়ে কম হবে এবং রাজধানী এক্সপ্রেস এর ট্রেনের থেকে ১৫ শতাংশ বেশি হতে পারে।

** বন্ধ ভারত ট্রেনে এবার থেকে পাওয়া যাবে বিনামূল্যে জলের বোতল।

দেশের প্রথম হাই স্পিড ট্রেন বন্দে ভারতের যাত্রীদের জন্য সুখবর। এবার থেকে বন্দে ভারত এক্সপ্রেস এর যাত্রীরা বিনামূল্যে ৫০০ মিলি লিটার জলের বোতল পাবেন। রেল মন্ত্রকের তরফে রেল এবং আইআরসিটিসি কে নির্দেশ দেওয়া হয়েছে। এখনো পর্যন্ত বন্ধ ভারত যাত্রীরা এই সুবিধা পাননি। তবে এই সিদ্ধান্তের পরে এবার থেকে বিমানের যাত্রীদের মতন ৫০০ মিলি লিটার জলের বোতল ফ্রিতে পাবেন।

** রিজার্ভ ব্যাংকের সতর্কতা: KYC এর নামে জালিয়াতি থেকে সাবধান হয়ে যান কারো সঙ্গে নথি শেয়ার করবেন না। জালিয়াতির ক্ষেত্রে অবিলম্বে অভিযোগ করুন।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কেওয়াইসি আপডেটের নামে লোকেদের সাথে হওয়া প্রতারণার বিষয়ে সতর্ক করেছে। কেন্দ্রীয় ব্যাংকটি বলেছেন যে একজন ব্যক্তি যিনি প্রতারণা শিকার হয়েছেন, তিনি যেন অবিলম্বে সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর 1930 এখানে অভিযোগ দায়ের করেন।
আরও পড়ুন, আপনি যখন খালি পেটে জল পান করেন তখন কী হয় জানলে অবাক হবেন?

** BHIM UPI-এ পাওয়া যাচ্ছে বাম্পার অফার, প্রতিটি পেইমেন্ট পাওয়া যাবে ক্যাশব্যাক।

এখন মানুষ প্রায় সব জায়গাতে ইউপিআই পেমেন্ট ব্যবহার করে। অটো ভাড়া পরিশোধ করা থেকে শুরু করে, মিষ্টির দোকানে পেমেন্ট করা হোক, ইউপিআই পেমেন্টের বিকল্প প্রায় সব জায়গায় পাওয়া যায়। তবে এবার থেকে আপনি যদি ইউপিআই পেমেন্ট করতে চান তাহলে কিন্তু এখন থেকে আপনারা ক্যাশব্যাক পেতে পারবেন। এই ক্যাশব্যাক কিন্তু অন্য কোন অ্যাপ এ নয় BHIM UPI অ্যাপ এ পাবেন।

কিভাবে ক্যাশব্যাক পাবেন?

ভীম ইউপিআই ব্যবহার করে আপনি সাড়ে ৭০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক পেতে পারেন। এটি একটি সীমিত সময়ের জন্য অফার। আপনি যে কোন মার্চেন্ট পেমেন্টে এই সুবিধা পাবেন। এ ছাড়া BHIM UPI অ্যাপ ব্যবহার করে আপনি জ্বালানি পেমেন্টে এক শতাংশ ক্যাশব্যাক পেতে পারবেন।
এই অফারটি আপনি ৩১ শে মার্চ পর্যন্ত পাবেন BHIM অ্যাপ ব্যবহার করে আপনি ১০০ টাকা থেকে পেমেন্ট করলে আপনি ৩০ টাকার ক্যাশব্যাক পাবেন। এই ক্যাশব্যাক আপনি খাবার এবং ভ্রমণ সংক্রান্ত পেমেন্ট পেয়ে যাবেন। এছাড়াও আপনি রেলের টিকিট বুকিং, পরিবহন, ট্যাক্সি এবং বাসের টিকিট বুকিং ও ক্যাশব্যাক পেতে পারবেন।

** কেউ যদি আপনাকে ট্রেনে হয়রানি করে বা কারো সাথে আপনার ঝগড়া হয় তবে এই নম্বরে ডায়াল করুন, সাথে সাথে সাহায্য আসবে।

প্রতিদিন কোটি কোটি মানুষ ট্রেনে যাতায়াত করে। এত লোকের মধ্যে যে কোনো সমস্যা হবে না, তা সম্ভব নয়। প্রতিদিনই ট্রেনে মারামারি হয়। শুধু তাই নয়, আরও অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন মানুষ। এমন পরিস্থিতিতে মানুষের কী করা উচিত? বিশেষ করে, ট্রেনে কারও সঙ্গে ঝগড়া হলে তাদের কী করা উচিত? নিজেকে জড়িত করা কিন্তু খুব একটা ভালো সিদ্ধান্ত নয়। তাই এ বিষয়ে রেলের আধিকারিকদের কাছে অভিযোগ জানানোই ভালো।

ট্রেনে যেকোনো ধরনের সমস্যা হলে এই নম্বরে অভিযোগ জানাতে পারেন। যেমন, টয়লেট নোংরা হলে বা জল ফুরিয়ে গেলে, কোচে পরিচ্ছন্নতা না থাকলে, কোচের পরিচারক অসদাচরণ করলে বা এসি কোচে আপনি কম্বল-বেডশীট পান না ইত্যাদি। আপনি এই সমস্ত সমস্যা 139 এ নিবন্ধন করতে পারেন। এতে রেলওয়ে অবিলম্বে ব্যবস্থা নেয়।

** TTE কি রাত 10 টার পরে এবং সকাল 6 টার আগে ট্রেনের টিকিট চেক করতে পারে না? রেলের নিয়মকানুন জেনে নিন

ভারতীয় রেলের নিয়ম অনুসারে, টিকিট পরীক্ষক অর্থাৎ টিটিই ট্রেনে ভ্রমণকারী যাত্রীদের টিকিট পরীক্ষা করে। প্রায়শই আপনাকে প্ল্যাটফর্মেও এই টিকিটগুলি পরীক্ষা করতে দেখা যায়। ট্রেনে টিকিট চেকিং সংক্রান্ত ভারতীয় রেলের কিছু নিয়ম রয়েছে। এই নিয়মগুলি যাত্রীদের জন্য প্রযোজ্য নয় কিন্তু TTE-এর জন্য প্রযোজ্য৷ যাত্রীদের সুবিধার্থে রেলওয়ে নিয়ম করেছে যে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত কেউ টিকিট চেক করতে আসবে না। যাইহোক, যদি আপনার ভ্রমণের সময় রাত 10:00 টার পরে হয়, তবে কিন্তু এই নিয়ম প্রযোজ্য নয়। 

** আরও নিয়ম রয়েছে

রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত যাত্রীদের ঘুমানোর সময়, তাই ভারতীয় রেলে এর জন্য কিছু নিয়ম করা হয়েছে। ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, যাত্রীদের রাতে উচ্চস্বরে গান বাজানো বা গান শোনা নিষিদ্ধ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ