মাধ্যমিকের নম্বর নিয়ে আরও কড়া হল পর্ষদ, জারি হল নতুন নিয়ম ।

মাধ্যমিকের নম্বর নিয়ে আরও কড়া হল পর্ষদ, জারি হল নতুন নির্দেশিকা

কয়েকদিন আগেই শেষ হয়েছে রাজ্যের মাধ্যমিক(Madhyamik 2024) পরীক্ষা। শেষ হবার দিন কয়েকের মধ্যেই এবার বড়সড় ঘোষনা করল মধ্যশিক্ষা পর্ষদ(West Bengal Board of Secondary Education)। পরীক্ষার নম্বর নিয়ে যাতে ছাত্রছাত্রীদের কোনও সমস্যার মধ্যে পড়তে না হয়, তার জন্যেই এক বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে। 

মাধ্যমিকের নম্বর নিয়ে আরও কড়া হল পর্ষদ, জারি হল নতুন নিয়ম ।



পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, "আমরা চাইছি, গোটা প্রক্রিয়াটি আরও কার্যকরী ও দ্রুততার সঙ্গে হোক। দায়বদ্ধতা বাড়ুক। এই উদ্দেশ্যেই এটা করা হয়েছে।"

দিনকয়েক আগে মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে বলা হয়েছে, এবার থেকে অনলাইনে আপলোড করা হবে মাধ্যমিকের নম্বরও। প্রধান পরীক্ষকদের ওপর এই নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর। পরীক্ষকরা খাতা দেখার পর বাড়িতে বসেই অনলাইনে নম্বর আপলোড করতে পারবেন। 

পর্ষদের দাবি, গোটা বিষয়টি অনলাইনে হয়ে গেলে সময় যেমন কম লাগবে তেমনি ভুল ত্রুটির সংখ্যাও কমবে। তবে কেবল অনলাইনেই নয়, পাশাপাশি পূর্বের মত হার্ডকপিতেও নম্বর জমা দিতে হবে প্রধান পরীক্ষকদের। এই গোটা প্রক্রিয়ায় সমস্যা হতে পারে পরীক্ষকদের এই বিষয়টি মাথায় রেখে পর্ষদের নির্দেশ, দরকারে স্ক্রুটিনিয়ারদের সাহায্য নিতে পারেন পরীক্ষকরা।

একই সাথে অনলাইনে নম্বর আপ্লোডের প্রতিটি ধাপ এবং ঠিক কী কী প্রক্রিয়ায় করতে হবে তাও বিশদে বুঝিয়ে দেওয়া হবে প্রধান পরীক্ষকদের। শুধুমাত্র কিন্তু তা নয়, এই প্রক্রিয়ার জন্য পরীক্ষকদের ৫০০ টাকা অতিরিক্ত সাম্মানিক দেওয়া হবে বলে ঘোষণা করেছে পর্ষদ। 

ইতিমধ্যে প্রাকটিক্যাল এর নম্বর অনলাইনে আপলোড করার কাজ শুরু হয়ে গিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ