রাজ্য বাজেট ২০২৪ একনজরে । ১৫টি বড় ঘোষনা। কোন জিনিসের দাম বাড়ল কমল

বৃহস্পতিবার রাজ্য বিধানসভায় বাজেট পেশ অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যর। লোকসভা ভোটের আগে এই বাজেটে একাধিক বড় ঘোষণা অর্থমন্ত্রীর। জেনে নিন বিস্তারিত। 


রাজ্য বাজেট ২০২৪ একনজরে । ১৫টি বড় ঘোষনা। কোন জিনিসের দাম বাড়ল কমল





** লক্ষ্মীর ভাণ্ডারের মাসিক বরাদ্দ বাড়াল রাজ্য সরকার। মাসিক ৫০০ টাকার বদলে মিলবে ১ হাজার টাকা। তফসিলি জাতি ও তফসিলি উপজাতি এবং অনগ্রসর শ্রেণির মহিলাদের জন্য বরাদ্দ বেড়ে হল ১২০০ টাকা। সরকারের মাসিক খরচ বাড়ল ১২ হাজার কোটি টাকা।

** মত্‍স্যজীবীদের জন্য নতুন প্রকল্প- ‘সমুদ্র সাথী’। বেকারদের জন্য নতুন প্রকল্প ‘কর্মশ্রী’ চালু হচ্ছে। বড় ঘোষণা
 অর্থমন্ত্রীর।

** ১০০ দিনের শ্রমিকের বকেয়া মেটাতে রাজ্য বাজেটে ৩ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ করলেন মুখ্যমন্ত্রী। জব কার্ড আছে এমন শ্রমিকরা পাবেন টাকা।

** মে মাস থেকে রাজ্য সরকারি কর্মীদের DA বা মহার্ঘ ভাতা বাড়ল আরও ৪ শতাংশ। মুখ্যমন্ত্রী আগেই আরও ৪ শতাংশ বৃদ্ধির ঘোষণা করেছিলেন। তা ইতিমধ্যে কার্যকর হয়েছিল। ফলে এবার রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে হল ১৪ শতাংশ। কেন্দ্রের সঙ্গে ফারাক কমে দাঁড়াল ৩২ শতাংশ।

** সিভিক ভলান্টিয়ার্স, ভিলেজ পুলিশ ও গ্রিন পুলিশদের ভাতা বাড়ল ১০০০ টাকা। সিভিক পুলিশ, গ্রিন পুলিশ, যারা চুক্তিভিত্তিক কর্মী তাদের এককালীন অবসরকালীন সুবিধা ৩ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হল।

** কেন্দ্রের ১০০ দিনের প্রকল্পের পালটা রাজ্যের ৫০ দিনের কাজের প্রকল্প। নাম কর্মশ্রী। মে মাস থেকে কার্যকর হবে।

** ‘পশ্চিমবঙ্গ ভবিষ্যত্‍ ক্রেডিট কার্ড’ চালু হচ্ছে। বার্ষিক ২৫০ কোটি টাকা বরাদ্দ করল। ১৮-৫০ বছরের ২ লক্ষ যুবক-যুবতী স্বনিযুক্তিমূলক কাজের জন্য এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য সর্বাধিক ৫ লক্ষ টাকা আর্থিক ঋণ ব্যাঙ্ক মারফত পাবে। ৪ শতাংশ সুদে ১০০ শতাংশ নিশ্চিত ঋণ পাবে।

** আবাস যোজনার টাকার জন্য আরও এক মাস অপেক্ষা করব। তার পরও কেন্দ্র সরকার টাকা না দিলে রাজ্য সরকার এই বিষয়টি বিবেচনা করবে বলে বাজেট ঘোষণায় বললেন চন্দ্রিমা।

** কারিগর ও তাঁতিদের জন্য বিশেষ প্রকল্প। ১৮ থেকে ৬০ বছরের নথিভুক্ত কারিগর বা তাঁতিদের দুর্ঘটনায় মৃত্যু হলে সেই পরিবারের নির্ভরশীল সদস্যরা এককালীন ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য পাবে।

** দ্বাদশের বদলে একাদশ শ্রেণি থেকে ‘তরুণের স্বপ্নে’র প্রকল্পের অন্তর্ভুক্ত পড়ুয়ারা। অর্থাত্‍ মাধ্যমিকের পরই হাতে ‘ট্যাবলেট’ পাবে সরকারি স্কুলের পড়ুয়ারা। মাসিক ভাতা বাড়ল মিড ডে প্রকল্পের কুক কাম হেল্পারদেরও। তাঁরা এতদিন যাবত বছরে ১০ মাস ১ হাজার টাকা করে পেতেন। এবার থেকে প্রতি মাসে অতিরিক্ত ৫০০ টাকা করে দেবে রাজ্য।

** যে সমস্ত পরিযায়ী শ্রমিক ‘কর্মসাথী পরিযায়ী শ্রমিক’ পোর্টালে নথিভুক্ত, তাঁদের স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা হবে। এই খাতে ১৫০ কোটি টাকা বরাদ্দ। উপকৃত হবে ২৮ লক্ষের বেশি পরিযায়ী শ্রমিক।

** দক্ষিণ ২৪ পরগনায় মুড়িগঙ্গা নদীর উপর ১২০০ কোটি টাকা ব্যয়ে ‘গঙ্গাসাগর সেতু’ নির্মাণের সিদ্ধান্ত। এর জন্য এই বাজেটে ২০০ কোটি বরাদ্দ করা হল। আগামী তিন বছরে এই সেতু নির্মাণ করবে রাজ্য সরকার।

** চুক্তিভিত্তিক গ্রুপ ডি ও গ্রুপ সি কর্মচারীদের মাসিক পারিশ্রমিক যথাক্রমে ৩ হাজার ও সাড়ে ৩ হাজার টাকা করে বাড়বে। ৪০ হাজার কর্মী উপকৃত হবে। ২৮৮ কোটি টাকা বরাদ্দ। সরকারের আওতায় থাকা আইটি কর্মীদের পারিশ্রমিক ক্যাটাগরি অনুযায়ী বাড়ানো হল।

** সংস্কৃতির উন্নয়নে মাইনরিটিস কালচারাল ডেভলপমেন্ট সেন্টার গঠিত হবে। যেখানে মুসলিম, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন এবং পারসি-এই ৬ সংখ্যালঘু সম্প্রদায়ের সাংস্কৃতিক ঐতিহ্য় প্রদর্শিত হবে। ফলে এই সব সম্প্রদায়ের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। এই খাতে বরাদ্দ ২০ কোটি।

আরও পড়ুন, 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ