New Rules: ১ ফেব্রুয়ারি থেকে পুরো দেশে লাগু হচ্ছে ৬টি পরিবর্তন

 

New Rules: ১ ফেব্রুয়ারি থেকে পুরো দেশে লাগু হচ্ছে ৬টি পরিবর্তন

New Rules: ১ ফেব্রুয়ারি থেকে পুরো দেশে লাগু হচ্ছে ৬টি পরিবর্তন

31 জানুয়ারির মধ্যে Fastag-এ KYC আপডেট করা বাধ্যতামূলক:KYC উপলব্ধ না হলে, এটি কালো তালিকাভুক্ত হবে, আপডেট অনলাইন এবং অফলাইনে করা যেতে পারে।

যারা এক্সপ্রেসওয়ে-ন্যাশনাল হাইওয়েতে ভ্রমণ করছেন তাদের গাড়ির ফাস্ট্যাগে KYC (আপনার গ্রাহককে জানুন) আপডেট করতে হবে। এর শেষ তারিখ ৩১শে জানুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত। ফাস্ট্যাগে KYC আপডেট করার সুবিধা অ্যাপের সাথে অনলাইনেও পাওয়া যাচ্ছে।

এই ব্যাঙ্ক UPI লেনদেনে বার্ষিক 7,500 টাকা পর্যন্ত ক্যাশব্যাক দেবে, জানুন কীভাবে আপনি এর সুবিধা পেতে পারেন।

আপনি যদি UPI লেনদেন করেন এবং এতে ক্যাশব্যাকের সুবিধা পেতে চান, তাহলে এই খবরটি আপনার জন্য উপযোগী হতে পারে। কিছুদিন আগে একটি বেসরকারি ব্যাংক ডিসিবি ব্যাংক হ্যাপি সেভিংস অ্যাকাউন্ট চালু করেছে। আপনি এই সেভিংস অ্যাকাউন্টে 7,500 টাকা পর্যন্ত বার্ষিক ক্যাশব্যাক পেতে পারেন। জেনে নিন এই অ্যাকাউন্ট সম্পর্কিত সব বিশেষ জিনিস।

ন্যূনতম 500 টাকার UPI লেনদেন প্রয়োজন৷DCB ব্যাঙ্কের হ্যাপি সেভিংস অ্যাকাউন্টে ক্যাশব্যাক পেতে, আপনাকে কমপক্ষে 500 টাকার ন্যূনতম UPI লেনদেন করতে হবে। কোয়ার্টারে করা লেনদেনের ভিত্তিতে ক্যাশব্যাক দেওয়া হবে। এক ত্রৈমাসিক শেষ হওয়ার পরে আপনার অ্যাকাউন্টে টাকা জমা হবে।

AQB 10 হাজার টাকা হতে হবে

এই অ্যাকাউন্টের মাধ্যমে আপনি বছরে 7,500 টাকা পর্যন্ত ক্যাশব্যাক পেতে পারেন। এমন পরিস্থিতিতে, যদি এই পরিমাণটি মাসিক ভিত্তিতে ভাগ করা হয়, তাহলে আপনি প্রতি মাসে 625 টাকার ক্যাশব্যাক নিতে পারেন। DCB হ্যাপি সেভিংস অ্যাকাউন্টের জন্য 10,000 টাকার ন্যূনতম গড় ত্রৈমাসিক ব্যালেন্স (AQB) প্রয়োজন। ক্যাশব্যাক পুরষ্কারগুলি পেতে, অ্যাকাউন্টে ন্যূনতম 25,000 টাকার ব্যালেন্স বজায় রাখা প্রয়োজন৷ 

সমস্ত গ্রাহকরা সুবিধা নিতে পারেন।

পরিবার পেনশন সংক্রান্ত নিয়মে গুরুত্বপূর্ণ পরিবর্তন করেছে কেন্দ্রীয় সরকার। সরকার নারী কর্মচারীদের স্বামীর পরিবর্তে তাদের ছেলে বা মেয়েকে পারিবারিক পেনশনের জন্য মনোনীত করার অনুমতি দিয়েছে।

পারিবারিক পেনশন: কেন্দ্রীয় সরকার পারিবারিক পেনশন সংক্রান্ত নিয়মে গুরুত্বপূর্ণ পরিবর্তন করেছে। সরকার নারী কর্মচারীদের স্বামীর পরিবর্তে তাদের ছেলে বা মেয়েকে পারিবারিক পেনশনের জন্য মনোনীত করার অনুমতি দিয়েছে। এর আগে নারী কর্মচারীরা এ সুবিধা পেতেন না। এর আগে, মৃত সরকারি কর্মচারী বা পেনশনভোগীর পত্নীকে পারিবারিক পেনশন দেওয়া হত যখন পরিবারের অন্যান্য সদস্যরা পত্নীর অযোগ্যতা বা মৃত্যুর পরেই যোগ্য হয়ে ওঠে। সরকারের এই নতুন নিয়ম সেই সমস্ত মহিলা কর্মচারীদের স্বস্তি দেবে যারা তাদের স্বামীর সাথে মিলিত হন না বা বিবাহবিচ্ছেদ করছেন। এখন এই ধরনের মহিলারা তাদের সন্তানদের ভবিষ্যত সুরক্ষিত করতে সক্ষম হবে।
লিখিত অনুরোধ প্রয়োজন:
সরকার কর্তৃক জারি করা সরকারী বিবৃতি অনুসারে, মহিলা সরকারী কর্মচারী বা পেনশনভোগীকে সংশ্লিষ্ট অফিস প্রধানের কাছে একটি লিখিত অনুরোধ করতে হবে। এই অনুরোধ পত্রে অবশ্যই বলা উচিত যে পারিবারিক পেনশন তার স্বামীর আগে তার যোগ্য সন্তান/সন্তানদের দেওয়া উচিত। এই প্রক্রিয়া চলাকালীন মহিলা সরকারি কর্মচারী বা পেনশনভোগী মারা গেলে অনুরোধ পত্র অনুযায়ী পারিবারিক পেনশন বিতরণ করা হবে। 

মহিলা বিধবা হলে সন্তান না হলে?
একজন সরকারি মহিলা কর্মচারী যদি বিধবা হন এবং তার অন্য কেউ না থাকে, তাহলে এমন পরিস্থিতিতে কারও কোনো দাবি নেই। একজন বিধবা যদি নাবালক শিশুর অভিভাবক হন বা মানসিক রোগে আক্রান্ত শিশুর অভিভাবক হন, তাহলে বিধবা যতদিন অভিভাবক থাকবেন ততদিন তাকে পারিবারিক পেনশন প্রদেয় হবে। একবার শিশুটি প্রাপ্তবয়স্ক হয়ে গেলে এবং পারিবারিক পেনশনের জন্য যোগ্য হলে, এটি সরাসরি শিশুর কাছে প্রদেয় হবে।

যে ক্ষেত্রে মৃত মহিলা সরকারী কর্মচারী বা পেনশনভোগী একজন বিধবা এবং সন্তানদের দ্বারা বেঁচে আছেন যারা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন কিন্তু এখনও পারিবারিক পেনশনের জন্য যোগ্য, এই জাতীয় শিশুদের জন্য পারিবারিক পেনশন প্রদেয় হবে।

RBI ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখার বিষয়ে নতুন নিয়ম করেছে, 1লা থেকে প্রযোজ্য হবে।

ন্যূনতম ব্যালেন্স - ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক জনগণের স্বার্থে সময়ে সময়ে সিদ্ধান্ত নেয়। সম্প্রতি, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স সংক্রান্ত বড় পরিবর্তন করেছে। যদি আপনার ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকে এবং গত দুই বছর ধরে আপনার অ্যাকাউন্টে কোনো লেনদেন না করে থাকেন। এর সাথে, অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় বা বন্ধ হয়ে গেলে, এখন ব্যাঙ্কগুলি ন্যূনতম ব্যালেন্স বজায় না রাখার জন্য জরিমানা আরোপ করতে পারে না।

ব্যাঙ্কে যাদের অ্যাকাউন্ট আছে তাদের জন্য গুরুত্বপূর্ণ খবর। আপনার যদি কোনো ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকে এবং সেটি নিষ্ক্রিয় অর্থাৎ বন্ধ থাকে। তাই এবার বড় স্বস্তি দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে এখন থেকে ব্যাঙ্কগুলি নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিতে ন্যূনতম ব্যালেন্স বজায় না রাখার জন্য কোনও জরিমানা আরোপ করতে পারবে না। 

রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে আপনি যদি টানা 2 বছর ধরে আপনার অ্যাকাউন্ট থেকে কোনও লেনদেন না করেন। এর সাথে, যদি সেই অ্যাকাউন্টটি এখন নিষ্ক্রিয় হয়ে যায় তবে ন্যূনতম ব্যালেন্স বজায় না রাখার জন্য ব্যাঙ্ক তার উপর কোনও ধরণের চার্জ ধার্য করতে পারে না। 

স্কলারশিপ একাউন্টে কোন চার্জ লাগবে না

এর সাথে, রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) বলেছে যে ব্যাঙ্কগুলি স্কলারশিপের পরিমাণ বা সরাসরি বেনিফিট স্থানান্তরের জন্য তৈরি অ্যাকাউন্টগুলিতে কোনও প্রকার ন্যূনতম ব্যালেন্স চার্জ আরোপ করতে পারে না। এমনকি যদি এই অ্যাকাউন্টগুলি 2 বছরের বেশি ব্যবহার না করা হয়। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) ব্যাঙ্কগুলিকে এই নির্দেশ দিয়েছে।

আপনি সবসময় সুদ পাবেন

একটি রিপোর্ট অনুসারে, ব্যাঙ্কগুলিকে সবসময় সেভিংস অ্যাকাউন্ট নিষ্ক্রিয় থাকলেও তার সুদ দিতে হবে। এমনকি যদি সরকারী প্রকল্পের অ্যাকাউন্টগুলিতে শূন্য ব্যালেন্স থাকে তবে সেগুলি নিষ্ক্রিয় বলে বিবেচিত হবে না। এছাড়াও, ন্যূনতম ব্যালেন্স পেনাল্টি আরোপ করা হবে না।  

আপনি 1 ফেব্রুয়ারি থেকে IMPS-এর মাধ্যমে 5 লক্ষ টাকা পাঠাতে পারবেন

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) 1 ফেব্রুয়ারি থেকে ইমিডিয়েট পেমেন্ট সার্ভিসের (IMPS) নিয়ম পরিবর্তন করতে চলেছে। অক্টোবরে শেয়ার করা NPCI সার্কুলার অনুসারে, গ্রাহকরা 5 লক্ষ টাকা পর্যন্ত স্থানান্তর করতে সক্ষম হবেন। নিয়মানুযায়ী, 1 ফেব্রুয়ারি থেকে, সুবিধাভোগীর সীমিত বিবরণ সহ ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।

৫ লাখ টাকা পাঠাতে পারবেন
এই নতুন পরিবর্তনের সাথে, 1 ফেব্রুয়ারি থেকে, গ্রাহকরা IMPS-এর মাধ্যমে 5 লক্ষ টাকা স্থানান্তর করার সুবিধা পাবেন। এই ধরনের একটি লেনদেন নিশ্চিত করতে, অর্থ প্রেরককে প্রাপকের অনেক বিবরণ লিখতে হবে না। বরং, আপনি শুধুমাত্র ব্যাঙ্কের নাম এবং মোবাইল নম্বর ব্যবহার করে টাকা পাঠাতে পারবেন।

১ ফেব্রুয়ারি থেকে দামি হবে টাটা মোটরসের গাড়ি; নেক্সন, পাঞ্চ, টিয়াগোর দাম বাড়বে

দেশীয় অটোমোবাইল নির্মাতা Tata Motors রবিবার তাদের গাড়ির দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। গাড়ি নির্মাতারা বৈদ্যুতিক যান (ইভি) সহ যাত্রীবাহী যানের দাম 0.7 শতাংশ বাড়িয়ে দেবে। এক বিজ্ঞপ্তিতে কোম্পানিটি বলেছে, ইনপুট খরচ বেড়ে যাওয়ায় দাম বাড়ানো হচ্ছে। কোম্পানির গাড়ির বর্ধিত দাম 1 ফেব্রুয়ারি, 2024 থেকে কার্যকর হবে।


টাটা মোটরস দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “এই বৃদ্ধি 1 ফেব্রুয়ারি, 2024 থেকে কার্যকর হবে। ইনপুট খরচের বৃদ্ধি আংশিকভাবে অফসেট করতে যানবাহনের দাম বাড়ানো হচ্ছে। এই মাসের শুরুতে, গাড়ি নির্মাতা বলেছিল যে তার মোট বৈশ্বিক পাইকারি 2023-24 আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে বছরে 9 শতাংশ বেড়েছে 3,38,177 ইউনিটে। কোম্পানির বাণিজ্যিক যানবাহন এবং Tata Daewoo রেঞ্জ চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে 98,679 ইউনিটের বৈশ্বিক পাইকারি বিক্রয় রেকর্ড করেছে, যা বছরে 1 শতাংশ বৃদ্ধি দেখায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ